যৌন মিলনের সময়ে যদি কনডম ফেটে যায় তাহলে কী করা যেতে পারে?

যৌন মিলনের সময়ে যদি কনডম ফেটে যায় তাহলে কী করা যেতে পারে?

Add Comment
1 Answer(s)

শতকরা ২ থেকে ৬ ভাগ কনডম শাররীক মিলনের সময় ফেটে কিংবা খুলে পড়তে পারে। লেটিক্স কনডমের চেয়ে পলিইউরিথেনই কনডম বেশি মাত্রায় ফাটার সম্ভাবনা থাকে।

যদি কনডম ফেটে যায় তাহলে কি করবেন

শাররীক মিলনে বীর্যস্থলনের পূর্বে যদি কনডম ফেটে যায় তাহলে সাথে সাথে মিলন বন্ধ করুন লিঙ্গ বের করে আনুন এবং নতুন কনডম প্রতিস্থাপন করুন।

যদি বীর্য পড়ে যায় এবং তা যোনীমুখে দৃশ্যমান থাকে তাহলে সাবান এবং গরম পানির সাহয্যে জলদি ধুয়ে ফেলুন। তবে যৌনাঙ্গের গভীরে বীর্য পড়লে সেক্ষেত্রে এ পদ্ধতিতে তেমন একটা লাভ হয়না। কারণ ধুয়ে শুক্রানু দুর করা যায় না।

এইডসসহ যেকোন প্রকার সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিজের (এস টি ডি) উপস্থিতি পরীক্ষা করান। বেশিরভাগ ক্ষেত্রে এস টি ডি এর প্রাথমিক লক্ষণ হিসাবে ফুসকুড়ি, ফোলা গ্রন্থি, জ্বর, ফ্লু, ব্যাথা এবং লিঙ্গ কিংবা যোনী থেকে আঠালো তরল নির্গত হওয়া দেখা যেতে পারে।

যার সাথে মিলনকালে কনডম ফেটেছে তিনি যদি এইইচ আই ভি পজেটিভ থাকেন তাহলে ৬ সপ্তাহ, ৩ মাস এবং ৬ মাস পর পুনরায় পরীক্ষা করে দেখুন আপনার মাঝে সংক্রমন হয়েছে কিনা।

কনডম ফেটে যাওয়ার পর আর ধাক্কা দিবেন না। ফাটা কনডমসহ ধাক্কা দিলে সংক্রামক জীবাণু জরায়ুর গভীরতায় চলে যেতে পারে। একই কারণে যোনীর ঝিল্লি/পর্দায় জ্বালাপোড়া করতে পারে যা রোগ সংক্রমণ ঝুঁকি বৃদ্ধি করে।

বিঃদ্রঃ- কখনো ন্যনোক্সিনল-৯ (nonoxynol-9) এর মত কোন জন্মনিরোধক ফোম ব্যবহার করবেন না। জন্মনিরোধক ফোম যোনাঙ্গের ভিতরের শ্লেষ্মা ঝিল্লির জন্য বিরক্তিকর হতে পারে। এবং জন্মনিরোধক ফোম যৌনবাহিত রোগ সংক্রমনের সম্ভাবনা বাড়ায়।

সূত্র: HealthBarta.com

মহাজ্ঞানী Answered on নভেম্বর 9, 2017.
Add Comment

Your Answer

By posting your answer, you agree to the privacy policy and terms of service.